ফেইসবুকের বিরুদ্ধে ব্ল্যাকবেরির মামলা

ফেইসবুক আর এর অধীনস্থ হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম অ্যাপের বিরুদ্ধে মঙ্গলবার পেটেন্ট লঙ্ঘনের একটি মামলা দায়ের করেছে ব্ল্যাকবেরি।

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ও এর মালিকানাধীন অ্যাপগুলো ব্ল্যাকবেরি মেসেঞ্জার-এর প্রযুক্তি ও ফিচার নকল করেছে বলেই অভিযোগ কানাডীয় প্রযুক্তি প্রতিষ্ঠানটির।

এক সময় স্মার্টফোন বাজারে আধিপত্য থাকলেও এক পর্যায়ে বাজারে শেয়ার হারায় ব্ল্যাকবেরি, বন্ধ করে দেয় স্মার্টফোন তৈরি। এরপর থেকে প্রতিষ্ঠানের জন্য অর্থ আনতে প্রধান নির্বাহী জন চেন নতুন কৌশল হাতে নেন। পেটেন্ট লঙ্ঘন নিয়ে মামলা এই কৌশলেরই একটি অংশ বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

লস অ্যাঞ্জেলস-এ ফেডারেল আদালতে করা এই মামলার নথিতে ব্ল্যাকবেরি’র পক্ষ থেকে বলা হয়, “আসামীরা মোবাইল মেসেজিং অ্যাপ্লিকেশন বানিয়েছে যেগুলোতে ব্ল্যাকবেরির উদ্ভাবন যুক্ত করা হয়েছে, এক্ষেত্রে তারা একাধিক উদ্ভাবনী নিরাপত্তা, ইউজার ইন্টারফেইস আর কার্যকারিতা বাড়ানোর ফিচার ব্যবহার করেছে।”

ব্ল্যাকবেরি মুখপাত্র সারাহ ম্যাককিনে এক ইমেইলে বলেন, “শেয়ারধারীদের সম্পদ ও মেধাসত্ত্ব রক্ষা প্রতিজন প্রধান নির্বাহীর দায়িত্ব।” তবে এই মামলা ব্ল্যাকবেরির “কৌশলের কিছু নয়” বলেও মন্তব্য তার।

কয়েক বছর ধরে চলা আলোচনার পর এই মামলা হয়েছে। যথাযথ আইনি সমাধান আনতে শেয়ারধারীদের প্রতি এ নিয়ে ব্ল্যাকবেরির দায় রয়েছে বলে মত দিয়েছেন তিনি।

ফেইসবুকের ডেপুটি জেনারেল কাউন্সেল পিল গ্রিওয়েল এক বিবৃতিতে বলেন, প্রতিষ্ঠানটি এই মামলা লড়বে। তিনি বলেন, “ব্ল্যাকবেরির মামলা দুঃখজনকভাবে মেসেজিং ব্যবসায়ের বর্তমান অবস্থা তুলে ধরে। উদ্ভাবনের চেষ্টা ছেড়ে ব্ল্যাকবেরি এখন অন্যের উদ্ভাবন থেকে আয়ের দিকে তাকাচ্ছে।”

অপারেটিং সিস্টেম, নেটওয়ার্কিং অবকাঠামো, মেসেজিং, অটোমোটিভ সাবসিস্টেম, সাইবার নিরাপত্তা আর তারবিহীন যোগাযোগসহ প্রযুক্তি খাতে বিশ্বব্যাপী ব্ল্যাকবেরির ৪০ হাজারেরও বেশি পেটেন্ট রয়েছে। এসব পেটেন্ট লাইসেন্সিং সেবা দেওয়ার মাধ্যমে ব্ল্যাকবেরি এখন অন্য প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অর্থ আয়ের চেষ্টা করছে।

স্বচালিত গাড়ি খাতে সাইবার নিরাপত্তা সফটওয়্যারও বিক্রি করছে ব্ল্যাকবেরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *