কমন অ্যান্ড পপুলার মিস্টেক ফর ফাইভার নিউ সেলার।

কমন অ্যান্ড পপুলার মিস্টেক ফর ফাইভার নিউ সেলার। ( বায়ারকে বাজেট জিজ্ঞাসা করা)

অনেকেই জোর দিয়ে বলছেন যে বায়ারকে বাজেট বা প্রাইস জিজ্ঞাসা করার জন্য। আমি এইটা ভুল পদ্ধতি তা বলবনা কিন্তু এটি একটি ভুল সিদ্ধান্ত একজন নতুন ফ্রীলেন্সার এর জন্য।

আমার কাছে মনে হয় এই বেপারটা ৯৭% টাইম ভুল সিদ্ধান্ত নতুন সেলার দের জন্য। শুধু ৩% টাইম ঠিক। সেইটা কোথায় আমি আপনাদের কে বলব।

ফাইভার এর বায়াররা হচ্ছে আমার কাছে ওয়ারল্ড এর সব থেকে অবুঝ এবং নন-প্রফেশনাল বায়ার। তারা শুধু বুঝে যে ফাইভার নামে একটা মার্কেট প্লেতা আছে যেখানে সেলারকে দিয়ে যেকোনো কাজ করানো যায় সল্প মুল্যে।

তাদেরকে যদি বেশী প্রশ্ন করা হয় তাহলে তারা মাঝে মধ্যে উত্তর দেয় না (হয়তবা লজ্জা পায়   ) এবং অন্য সেলারকে অর্ডার দিয়ে দেয়।

বেপারটা সিম্পল যে তারা এত কিছু বুঝেনা।

যাকে সহজ মনে হয় এবং বুঝাপরা করতে পারে তাদের কে নিজের কাজের জন্য নেয়।

এখন তাহলে কথা হচ্ছে বাজেট জিজ্ঞাসা করলে কীভাবে প্রব্লেমটা হয়?

একজন এই ধরনের অনভিজ্ঞ বায়ার যখন মার্কেট প্লেসে আসে তখন বায়ার তার কাজের জন্য একজন সেলার কে খোঁজে নেয়। খোঁজার সময় সে অবশ্যই দেখে নেয় যে কাজ টার জন্য সেলার গিগ কত রেট ধার্য করেছে। সে ওই অনুযায়ী একজন নতুন সেলারকে কাজের অফার করে।

ঠিক তখন যখন আপনি তাকেই উল্টো জিজ্ঞাসা করেন যে তার বাজেট কত তখন সে ঘাব্রিয়ে যায় এবং আপনার মেসেজ উত্তর দেওয়া থেকে বিরত থাকে। (আপনাকে ফ্রডও ভাবে)

ধরুন আপনি একটি দোকানে গেলেন চাল কিনতে। ত দেখে শুনে আপনি জিজ্ঞাসা করলেন চালের দাম কত তখন বিক্রেতা যদি আপনাকে বলে যে ভাই আপনার বাজেট কত? তখন কী অনুভুতি আপনার হবে চাল কেনার জন্য ?

ভাই ফাইভার মার্কেটপ্লেস টা ঠিক আমার উদাহরনের মত। আপনি যদি বাজেট জিজ্ঞাসা করেন তাহলে বায়ার এর ঠিক আপনার মত অবস্থা হয়।

তাই দয়া করে তিনটা পেকেজ চালু রাখুন গিগ এর মধ্যে। পেকেজ গুলো তে স্পষ্ট ভাবে উল্লেখ করুন যে আপনার কোন কাজের জন্য কত রেট তাতে করে বায়ার বুঝতে পারবে তার কাজ করানোর রেট টা এবং যদি কোনও বায়ার পেকেজ এর পরিমাণ অনুযায়ী কাজ করতে দেয় তার সাথে অবশই সৎ থাকতে চেষ্টা করুন মানে যে পেকেজ আছে ঠিক সেই পেকজ এর রেট দিয়ে অফার দেন।

আপনি একটি টপ রেটেড সেলার এর প্রোফাইলে একটা বায়ার মেসেজ পাঠিয়ে দেখুন দেখবেন সে আগেই একটা রেট বলে দিবে আপনাকে । কারন তারা তাদের রেট সম্পর্কে জানেন। যদি আপনি কাজের রেট নিয়ে বিভ্রান্তিতে ভোগেন তাহলেই আপনি বাজেট জিজ্ঞাসা করবেন। কারন রেট জেনে থাকেন তাহলে বায়ারকে কনফিডেন্ট এর সাথে রেট বলতে পারবেন।

আর মেক্সিমাম বায়ার কয়েকজন সেলারকে মেসেজ দিয়ে থাকেন তাই আপনি যদি তাঁকে বিব্রত করেন তাহলে অনায়াসে আরেকজন সেলারকে অর্ডার দিয়ে দিবেন। কারন অন্য সেলাররা তাঁকে প্রফেশনাল বিহেভিয়ার দেখিয়ে খুশি করে ফেলবে আর আপনি বাজেট জিজ্ঞাসা করে তাঁকে প্রমান করবেন যে আপনি নন-প্রফেশনাল।

কথা হচ্ছে আপনি যদি মনে করেন যে আপনাকে কোনও বায়ার মেসেজ দিলে আপনার জন্য ফিদা হয়ে যাবে তাহলে ভাই আপনি লিজেন্ড বায়ার পটানুর জন্য। কিন্ত আমার মনে হয় মেক্সিমাম নতুন সেলার কিভাবে পটাতে হয় তা বুঝেনা।

তাহলে আপনি কখন বায়ারকে বাজেট জিজ্ঞাসা করবেন ?

আপনি যদি পেকেজ এর মধ্যে আপনার কাজের রেট দিয়ে থাকেন তাহলে সে ওই কাজ এর থেকে বেশী কাজ করাতে চায় তখন তাঁকে বুঝিয়ে বলুন যে আপনার গিগ এর পেকেজ লিমিট এর থেকে বেশী কাজ হয়ে গিয়েছে তাই রেট টাও একটু বেশী হবে তখন তার সাথে তার কাজ গুলো নিয়ে আলোচনা করুন এবং তার সাথে আইডিয়া শেয়ার করুন দেখবেন সে বুঝতে পারবে আপনি ফ্রেন্ডলি তারপর সুযোগ বুঝে তাঁকে জিজ্ঞাসা করুন যে তার কোনও বাজেট আছে কিনা। দেখবেন সে আপনাকে যদি বাজেট থাকে তাহলে বলবে এবং না থাকলেও বলবে।

এতে করে আপনার বায়ার আপনার সাথে একটি সম্পর্কে তৈরি করবে আর অর্ডার কেন্সেল হওয়ার বেপারটা কমে যাবে

আর সে আপনার গিগ এর ডিটেইলস পরে যদি আপনাকে মেসেজ দেয় এবং আপনি মেসেজ দেখার পর তাঁকে রেট বাড়িয়ে বলে দেন তাহলে সে আপনাকে অর্ডার টা দিবেনা এইতাই স্বাভাবিক।

Tahasin Chowdhury

I’m a digital strategist, and I believe that unique businesses deserve unique strategies to succeed online… and I love coming up with ideas to match your ambition.

Tahasin Chowdhury

Tahasin Chowdhury

I’m a digital strategist, and I believe that unique businesses deserve unique strategies to succeed online… and I love coming up with ideas to match your ambition.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *